২০৪০ সালের মধ্যে বিলুপ্ত হবে চকলেট!

Loading...

চকলেট ছাড়া আপনার চলেই না? ভাত-মাছ না খেয়েও যদি চকলেট খেয়েই আপনি পেট ভরাতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন তাহলে আপনার জন্য বিরাট দুসংবাদ। কারণ খুব শিগ্রই বিলুপ্ত হয়ে যাচ্ছে চকলেট। আর সেটা ২০৪০ সালের মধ্যেই! এমন হুঁশিয়ারিই দিলেন গবেষকরা।

কোকো থেকেই তৈরি হয় সুস্বাদু চকোলেট। আর এই কোকো গাছ চাষের জন্য বিশেষ আবহাওয়ার প্রয়োজন। যেখানে তাপমাত্রাও খুব একটা বেশি নেই, আবার প্রচুর পরিমাণে বৃষ্টিও হয়ে থাকে। সাধারণত আফ্রিকা ও লাতিন আমেরিকাতেই সবচেয়ে বেশি কোকো চাষ হয়। যে সমস্ত এলাকা বিষুবরেখার কাছাকাছি।

আমেরিকার ন্যাশনাল ওশিয়ানিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের দাবি, যে হারে বিশ্বের আবহাওয়ার পরিবর্তন হচ্ছে এবং দূষণের ফলে পৃথিবীর উষ্ণতা বাড়ছে। তাতে কোকো গাছের ব্যাপক ক্ষতি হচ্ছে। এর ফলন কমছে। ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কোকো চাষের পক্ষে আদর্শ।

আগামী তিরিশ বছরে আর ২.১ ডিগ্রি তাপমাত্রা বাড়লেই হবে সর্বনাশ। সেই পরিস্থিতিতে ওই সব অঞ্চলে আর কোকো চাষ করা সম্ভব হবে না। অগত্যা চাষের জমি আরও একটু উঁচু অর্থাৎ পাহাড়ি এলাকায় স্থানান্তরিত করতে হবে। এতে চাষের খরচ অনেকটাই বেড়ে যাবে আর কৃষকদের ক্ষতি হবে। ক্ষতির ব্যবসা কতদিনই বা করবেন কৃষকরা।

গবেষকদের দাবি মানলে, ২০৪০ সালের মধ্যে চকলেট পৃথিবী থেকেই বিলুপ্ত হতে চলেছে আবহাওয়ার পরিবর্তনে। এমন অবস্থায় চিন্তার ভাঁজ পড়েছে অনেকেরই কপালে। অনেকেই বিকল্প পথের কথা ভাবছেন। অনেকে আবার চকলেট বাঁচাতে বিশ্ব উষ্ণায়ণের বিরুদ্ধে সরব হওয়ার কথা বলছেন।

Loading...

Leave a Comment